ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

রংপুরে  দেড় লাখ শিশু-কিশোরী জরাযুমুখ ক্যানসারের টিকা দেওয়া হয়

রংপুরে  দেড় লাখ শিশু-কিশোরী জরাযুমুখ ক্যানসারের টিকা দেওয়া হয়

রংপুরে আট উপজেলা ও সিটি কর্পোরেশন এলাকায় প্রায় এক লাখ ৪০ হাজার শিশু-কিশোরীকে জরায়ুমুখ ক্যানসারের ঝুঁকি কমাতে সম্পূর্ণ বিনামূল্যে এইচপিভি টিকা দেওয়া হয়।গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় রংপুর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের ব্যবস্থাপনায় নগরীর শিশু নিকেতন বিদ্যালয়ে উক্ত টিকা দান কর্মসূচির উদ্বোধন করেন রংপুর সিটি প্রশাসক বিভাগীয় কমিশনার মোঃ আজমল হোসেন। জেলা সিভিল সার্জনের উদ্যোগে শাহবাজপুর উচ্চ বিদ্যালয়ে সার্জন ডাক্তার মোস্তফা জামান চৌধুরী এবং পুলিশ সুপার মো: শরিফ উদ্দিন উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন।

এসময় রংপুর বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) মোঃ হারুন অর রশিদ, স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ রায়হান কবীর, রংপুর সিটি কর্পোরেশনের (ভারপ্রাপ্ত) প্রধান নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রানী রায়, প্রধান সম্পত্তি কর্মকর্তা মৌসুমী আফরিদা, নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ শরিফুল আলম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মোঃ আব্দুল ওয়াহিদ, শিশু নিকেতন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিমল কুমার রায়, রংপুর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ কামরুজ্জামান ইবনে তাজ, মেডিকেল অফিসার ডা. পলাশ কুমার রায় ও স্যানিটারী ইন্সপেক্টর মোঃ সাইফুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের উদ্ধর্তন কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন। এর মধ্যে পঞ্চম শ্রেণি থেকে নবম শ্রেণিপড়ুয়া শিক্ষার্থী ১ লাখ ৩৪ হাজার ৭৯৯ এবং স্কুলবহির্ভূত ১০ থেকে ১৪ বছর বয়সী বিভিন্ন কমিউনিটির ৪ হাজার ৫৫০ শিশু-কিশোরী রয়েছে। রংপুর জেলায় তিনি জানান জেলায় ১০৮১৮৬ কিশোরীকে এইচপিভি টিকাদান টিকা প্রদান করা হয়।

উল্লেখ্য, ২৪ অক্টোবর থেকে ৭ই নভেম্বর পর্যন্ত নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে ৫ম থেকে ৯ম শ্রেণীতে অধ্যায়নরত ছাত্রীদের শ্রেণীভিত্তিক ও স্কুল বহির্ভুত ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা দেওয়া হচ্ছে এবং ৯ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত কমিউিনিটিতে এই টিকা দেয়া হয়। রংপুর সিটি কর্পোরেশনের ৩৩টিঁ ওয়ার্ডে ৫শ শিক্ষা প্রতিষ্ঠানে ৩১ হাজার ১শ ৬৩জন (ছাত্রী) শিশু-কিশোরীদের এই টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নিধারণ করে এ কর্মসূচি পরিচালনা করা হচ্ছে। ভ্যাকসিন গ্রহণের পরে কোন সমস্যা হলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেন রংপুর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ কামরুজ্জামান ইবনে তাজ।

টিকা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত